ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে?

আজকে আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি এটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় বলে আমি মনে করি। আজকের এই পোস্টে আলোচনার মূল বিষয় হচ্ছে ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে। আপনারা কিভাবে ওয়েবসাইট তৈরি করবেন এবং ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে তা বিস্তারিত আজকেই এই পোস্টে আলোচনা তুলে ধরব।

আপনারা যদি বিস্তারিত বিষয় জানতে চান বা আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই একদম শেষ পর্যন্ত লক্ষ করুন।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

আমি আপনাদেরকে জানাতে চাচ্ছি যে একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে, যদি আপনি তৈরি করাতে চান তাহলে আপনার কি কি জিনিস প্রয়োজন পড়বে এবং কি কি লাগতে পারে।

আপনারা যদি এই বিষয়গুলো সম্পূর্ণ ভাবে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।

ক্লিক করে পড়তে পারেন..

ওয়েবসাইট তৈরির ধাপসমূহ

আপনারা যখন একটি ওয়েবসাইট তৈরি করতে যাবেন তখনই আপনার যেগুলো জিনিস প্রয়োজন পড়বে তা হল।

একটা ওয়েবসাইট তৈরি করতে গেলে, প্রথমে আপনার এগুলো প্রয়োজন হবে।

  1. ডোমেইন হোস্টিং কিনতে হবে।
  2. একটি প্রিমিয়াম থিমস কিনতে হবে।
  3. প্রয়োজনীয় প্লাগিন গুলো কিনে নিতে হবে।

পড়ে নিতে পারেন..

ডোমেইন কি? কত প্রকার এবং সঠিক ডোমেইন নেম নির্বাচন করা

ওয়েবসাইট পাবলিশিং এর কারণ কী

আমাদের জানতে হবে আমরা এখন যে ওয়েবসাইট তৈরি করব এবং এটি পাবলিশিং করব এবং করার আমাদের প্রয়োজন টা কি। অবশ্যই আমরা বিভিন্ন বিষয়ের উপরে কিন্তু একটি ওয়েব সাইট তৈরী করে থাকি। যেমন কেউ রেজাল্ট বিষয়ে ওয়েবসাইট তৈরি করে থাকে।

কেউ আমার অনলাইন বিষয়ে ওয়েবসাইট তৈরি করে থাকে। কেউ আবার স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট তৈরি করে থাকে। কেউ আমার কৃষি নিয়ে ওয়েবসাইট তৈরি করে থাকে।

কেউ আবার অনলাইনে ব্যবসা করার জন্য ওয়েবসাইট তৈরি করা থাকে এবং নিজের পার্সোনাল ভাবে একটি ওয়েবসাইট তৈরি করা থাকে। আবার কেউ ইনকাম করার জন্য ওয়েবসাইটে আপলোড করা থাকে।

আরো পড়ুন..

ব্লগে পোস্ট করার নিয়ম | ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন

অবশ্যই আপনারা লক্ষ্য স্থির করতে হবে আপনি আসলে কি বিষয়টি নিয়ে ওয়েবসাইট তৈরি করবেন বা আপনি কি বিষয়ে ওয়েবসাইট তৈরী করবেন তা আপনাকে ঠিক করতে হবে। আপনার জানা আছে বা আপনি ভাল লিখতে পারবেন এবং আপনি কি বিষয়ে পারদর্শী তা আগে আপনাকে ঠিক করে নিতে হবে।

ওয়েবসাইট এর কাজ কি

এখন আপনাদের জানতে হবে একটি ওয়েবসাইটের কি কাজ থাকে। অবশ্যই আপনি একটি ওয়েবসাইট দিয়ে বিভিন্ন ধরনের কাজ গুলো করতে পারবেন। আপনি চাইলে অনলাইন থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

আপনি চাইলে একটি ওয়েবসাইট খুলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে মানুষের সাথে পরিচয় করিয়ে দিতে পারবেন। আপনার ব্যবসার প্রোডাক্টগুলো আপনি একটি ওয়েবসাইট খুলে ওয়েব সাইটে যোগ করতে পারবেন।

এছাড়া রয়েছে বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিভিন্ন ধরনের বিষয়গুলো নিয়ে থাকে। আপনি কি বিষয়ে ওয়েবসাইট তৈরি করবেন তা আপনি আগে নিজে ঠিক করে নিবেন।

অনলাইন ওয়েবসাইট

অনলাইনে অনেক ওয়েবসাইট ফ্রিতে অনেক ধরনের সাইট রয়েছে। যেখান থেকে খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করা যায়। কিন্তু আপনার তবে নিজের মতো করে ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। আপনি যদি প্রফেশনাল একটি ওয়েবসাইট তৈরি করতে চান।

অবশ্যই আপনাকে ডোমেইন-হোষ্টিং আরো যে যে বিষয় গুলো রয়েছে সেগুলো অবশ্যই কিনতে হবে। সেগুলো কিনে  আপনি একটি প্রফেশনাল আপনার মনের মতন এবং মানের ওয়েব সাইট তৈরি করতে পারবেন।

আপনি ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন এবং আপনার ওয়েবসাইট দেখতে অনেক সুন্দর হবে। তবে ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য অনলাইনে যে সাইটগুলো রয়েছে তার মধ্যে অবশ্য জনপ্রিয় সাইট গুলো রয়েছে।

আপনারা যদি ফ্রিতে ওয়েবসাইট তৈরী করতে চান তাহলে সেগুলো আমি আপনাদের মাঝে blogspot.com এখান থেকে অনলাইনে ওয়েব সাইট তৈরী করে নিতে পারবেন।

ওয়েবসাইট মনিটাইজেশন

আপনার ওয়েবসাইট যদি মনিটাইজেশন করতে চান তাহলে আপনার যেগুলো  বিষয় সমন্ধে জানতে হবে এবং আপনার ওয়েবসাইট কিভাবে মনিটাইজেশন করতে হবে।

Google adsense থেকে কিভাবে আয় করা যায়?

আপনারা অবশ্যই ওয়েবসাইট মনিটাইজেশন করার জন্য যে ধাপ রয়েছে। আপনি দেখে নিতে পারবেন।

  • টপ লেভেল ডোমেইন কিনতে হবে।
  • হোস্টিং কিনতে হবে।
  • থিমস কিনতে হবে।
  • ওয়েবসাইট ডিজাইন করতে হবে।
  • গুরুত্বপূর্ণ পেজ গুলো যোগ করতে হবে।
  • আপনার ওয়েবসাইট গুগলে ইনডেক্স করতে হবে।
  • একটি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট তৈরি করতে হবে।
  • আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে হবে।

গুগল এডসেন্স পাওয়ার উপায়

আপনার ওয়েবসাইট তৈরি করার পর, আপনি যদি গুগল এডসেন্স পেতে চান তাহলে আমি উপরে যে বিষয়গুলো লিস্ট করে দিয়েছি এগুলো অবশ্যই আপনারা যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন।

তাহলে আপনারা খুব সহজে আপনার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল করিয়ে নিতে পারবে এবং গুগল অ্যাডসেন্স পাওয়ার জন্য এই বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন..

গুগল থেকে আয় করার সহজ উপায় ২০২২

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

যে বিষয়গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি। এগুলো বিষয় যদি আপনারা ভালোভাবে পড়ে থাকেন তাহলে খুব সহজে আপনারা আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবে।

আপনারা কিভাবে ওয়েবসাইট তৈরি করবেন কি কি লাগে, অবশ্যই ওয়েব সাইট তৈরি করার জন্য যাবতীয় প্রয়োজন যে যে বিষয় গুলো রয়েছে সেগুলো আমি তোমাদের মাঝে কিন্তু এই আর্টিকেলের শেয়ার করেছি উপরের দিকে লক্ষ্য করুন ঠিক সেম বিষয়।

ওয়েবসাইট তৈরির খরচ

প্রিয় বন্ধুরা, একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার কত টাকা খরচ হতে পারে আমি আপনাকে বলে দিচ্ছি। আপনি যদি ডোমেইন এবং হোস্টিং কিনে সেক্ষেত্রে আপনার চৌদ্দশ কিংবা হাজার 2000 টাকার মতো খরচ হতে পারে।

এরপর ওয়েবসাইটে থিম যে প্রিমিয়াম থিম এবং প্লাগিনগুলো রয়েছে এগুলো আপনার কিনতে মোটামুটি 100/150 ডলারের ওপরে লাগতে পারে। তবে এগুলো কিন্তু অনেকের কাছে পাওয়া যায় সেক্ষেত্রে আপনি কম খরচে তৈরী করতে পারবেন।

নতুন অবস্থায় যদি আপনি এগুলো কিনতে না পারেন তাহলে বিশেষ করে আমাদের থেকে যদি আপনি ওয়েবসাইট তৈরি করে নিন তাহলে ডোমেইন-হোস্টিং থিমস সবকিছু মিলে আপনাকে পাঁচ হাজার টাকার মতো খরচ হতে পারে।

আপনি যদি আপনার যেকোনো ধরনের প্রফেশনাল মানের ওয়েব সাইট তৈরী করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

সবচেয়ে ভালো ওয়েবসাইট

প্রিয় বন্ধুরা, আপনি যদি একটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে চান। অবশ্যই আমি যে বিষয়গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি, এগুলো যদি আপনারা ভালোভাবে পড়ে থাকেন। তাহলে খুব সহজ একটি সবচেয়ে ভালো ওয়েবসাইট তৈরী করে নিতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করে আয় করার উপায়

এবং আপনারা ভালো পরিমাণ টাকা অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আপনার যদি এই টিপস-এন্ড-ট্রিকস টি ভালো লাগে থাকে। অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধবদের মাঝে শেয়ার করবেন।

এবং অবশ্যই আমাদের কমেন্ট বক্সে লিখে জানাবেন আপনাদের কমেন্ট আমাদের জন্য অনেক মূল্যবান।এছাড়া এরকম ধরনের সম্পর্কে জানার আগ্রহী হয়ে থাকেন তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে লিখে জানাবেন। আজকে এই পর্যন্তই আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আপনাকে ধন্যবাদ।

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI