ক্যাটারিং ব্যবসা করে কোটিপতি হোন কয়েক বছরেই

ব্যবসা করে লাভবান হওয়া গেলেও সঠিক পরিমান পুজি না থাকায় সবাই লাভজনক ব্যবসায় আত্ননিয়োগ করতে পারে না।কিন্তু আমাদের দেশে এমন অনেক ছোট ছোট ব্যবসায় আছে যাতে আপনি অল্প টাকা বিনিয়োগ করেই ব্যবসায় শুরু করে ভালো পরিমান ইনকাম করতে পারবেন।এই পোস্টে আমরা ছোট একটি ব্যবসায় আইডিয়া নিয়ে আলোচনা করবো। তবে এই ব্যবসা টি ছোট পরিসরে হলেও এর ইনকাম কিন্তু অনেক বেশি।চলুন জেনে নেই আমাদের এই ব্যবসায় টাকার  সম্পর্কে। 

আমাদের এই কম বিনিয়োগে বেশি লাভের ব্যবসায় টি হলো ক্যাটারিং এর ব্যবসায়।আমাদের সবার কাছেই পরিচিত এই ব্যবসা।এই ব্যবসায়ের প্রসার সারা বিশ্ব জুড়েই এবং এর চাহিদা কখনও শেষ হবার নয়।কারন আজকের দিনে মানুষের ঘরে ঘরে চলে নানারকমের অনুষ্ঠান বা আয়োজন। সেখানে ক্যাটারিং এর কাজ একান্তই প্রয়োজন। কারন রান্না বান্না,খাবারের আয়োজন ছাড়া সচরাচর কোন অনুষ্ঠান হয়তো হয়ে থাকে না এবং আমাদের চোখেও পরেনা।চলুন আমরা জেনে নেই এই ক্যাটারিং কি আর কিভাবে। এই ব্যবসায় করতে হয়-

আমরা সাধারণত বিয়ে বাড়িতে এবং নানারকম উৎসব আয়োজনে গেলে দেখতে পাই যে রান্নার কাজে এবং খাবার পরিবেশনের জন্য নানা রকম বাসন প্লেট, থালা বাটি,হাড়ি,ট্রে ইত্যাদি ব্যবহার হয়ে থাকে। এবং রান্নার কাজে নানান লোক ও নিয়োজিত থাকে।এই যে তারা এই কাজ গুলো করে,খাবার পরিবেশন করে।রান্না বান্না করে,এই কাজের নামই হলো ক্যাটারিং এর ব্যবসায়।

এই ব্যবসায়ের যে কি চাহিদা আজকের সমাজে তা আর বলে বুঝাতে হবে না আমাদের কাউকেই।এই ব্যবসায় তে যে লাভের হার ও বেশি তাও আমরা সবাই জানি।তাহলে আসুন এখন জেনে নেই কি কি লাগবে এই ব্যবসায়ের জন্য এবং কীভাবে এই ব্যবসায় পরিচালনা করতে হবে।

প্রথমেই আপনার প্রয়োজন হবে একটা ছোট পরিসরের পুজি।আপনাকে এই কাজে প্রথমে বিনিয়োগ করেই কাজ শুরু করতে হবে।তারপর,

আপনার দরকার হবে একটা নির্ভরযোগ্য টিম।এই কাজ আপনি একলা সম্পাদন করতে পারবেন না।আপনাকে কয়েকজন সঙ্গি নিয়ে এই কাজ পরিচালনা করতে হবে।তাদের একেক জনের কাজ থাকবে একেক রকম।কেউ করবে রান্নার কাজ,কেউ মসলা বানানোর কাজ,কেউ বাসন প্লেট নিয়ে দায়িত্ব পালন করবে,কেউ করবে বাসন প্লেট ধোঁয়ার কাজ ইত্যাদি।

তাই আপনাকে একটা দক্ষ ও ভালো টিম গঠন করে নিতে হবে যাদের কিনা এই কাজের প্রতি আগ্রহ আছে।আওনার টিমকে অবশ্যই প্রানোচ্ছল্য হতে হবে।কারন,সন্তোষজনক পরিষেবাই এই ব্যবসার মূল।আপনার টিম যত বেশি পরিশ্রমি, হাসিখুশি হবে ও যত বেশি নির্ভরযোগ্য হবে আপনার ব্যবসায় ও ততো বেশি প্রসারিত হবে।

তারপর আপনার প্রয়োজন হবে প্রয়োজনীয় বাসনপত্র,গ্যাস ও চুলা।এগুলোই এই ব্যবসায়ের মুল কাজের অংশ।আপনাকে মানুষের পছন্দসই ভালো মানের খাবার প্লেট বাছাই করতে হবে খাবার পরিচালনা করতে। এবং গ্যাস ও চুলা ছাড়া তো বাকি সব কাজই বৃথা।

এই কয়েকটা জিনিস নিয়েই আপনি শুরু করতে পারেন আপনার নিজস্ব ব্যবসায়।

আশা করি এখান থেকে ভালো কিছু ধারণা নিয়ে আপনারা আপনাদের ব্যবসায় শুরু করতে পারবেন।

ধন্যবাদ সবাইকে। 

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI