আত্ননির্ভরশীল ব্যবসা হোটেল ও রেস্তোরাঁয় হয়ে উঠুন সাবলম্বী

ব্যবসায় টিকে থাকার জন্য মানুষ নানাভাবে এবং নানারকম কাজে জড়িয়ে থাকে সবসময়। কারন বেচে থাকার জন্য সকলেরই রয়েছে টাকার প্রয়োজন,আর টাকার জন্য প্রয়োজন কোন প্রকার কাজ।

আজকের দিনে টাকা ইনকাম করার জন্য সবচেয়ে বেশি যেই ব্যবসায় মানুষ জড়াচ্ছে তা হলো একমালিকানা ব্যবসায় বা আত্নকর্মসংস্থান। এই আত্নকর্মসংস্থানে মানুষ নিজেই নিজের কাজের মালিক। এই ব্যবসায় কেউ কারো উপর নির্ভরশীল হতে হয় না।

এবং কারো কাছে কাউকে জবাবদিহি ও করতে হয় না। মানুষ এখান থেকে বিনা ভয়ে নিজের কাজ করে জীবীকা নির্বাহ করতে পারে এবং ভালো পরিমান টাকা ইনকাম ও করতে পারে।

আমার দেখা একমালিকানা ব্যবসার মধ্যে সবচেয়ে সুন্দর এবং সহজ ইনকামের ব্যবসায় হলো হটেল ও রেস্তোরাঁ। এই ব্যবসাতে মানুষ খুব সহজেই নিজের জীবন পরিচালনা করতে পারবে এবং একটা ভালো পরিমান টাকাও ইনকাম করতে পারবে।

আমাদের আশেপাশে নানা জায়গায় নানারকম হোটেল দেখতে পাই। এই হোটেল এর মালিকরা কি কোন লাভের সম্ভাবনা ছাড়াই এই ব্যবসায় জড়িয়ে গেছে? না।তারা অবশ্যই এখান থেকে ভালো কিছু একটার আশা নিয়ে এই ব্যবসায় জড়িয়েছে। এই ব্যবসা করার জন্য সবার আগে প্রয়োজন হলো ব্যবসায় করার মতো মানসিকতার।

কারন আপনি যদি নিজেকে এই ব্যবসার সাথে মানিয়ে নিতে না পারেন তাহলে এখান থেকে ভালো পরিমান ইনকাম করা আপনার জন্য সম্ভব নয়। অবশ্যই আপনাকে এই ব্যবসায় কে ভালোবাসতে হবে। কখনো এই কাজকে ছোট মনে করা যাবেনা।

এই কাজে আপনার ভালো পরিমান ইনকাম করতে হলে আপনাকে অবশ্যই একটি ভালো স্থান নির্বাচন করতে হবে এই ব্যবসার জন্য। তারপর তার ডেকোরেশন ও করতে হবে মানুষের পছন্দের স্টাইলে। এখানে আপনাকে নিয়োগ করতে হবে কাস্টমারদের পছন্দসই সাহায্যকারী। উপস্থাপনা করতে হবে সাস্থ্য সম্মত খাবার।আপনার হোটেল বা রেস্তোরাঁর পরিবেশ যেমন হবে আপনার ব্যবসার উন্নয়ন ও তেমনই হবে।

আসুন এখন জেনে নেই,কী ধরনের খাবারের হোটেল বা রেস্তোরাঁয় বেশি সম্ভাবনাময়।

হোটেল বা রেস্তোরাঁয় মানুষের চাহিদা অনুযায়ী ইনকাম হয়ে থাকে। আপনি যেখানে আপনার ব্যবসায় প্রতিষ্ঠান দিবেন সেখানের মানুষের কেমন খাবারের প্রতি চাহিদা বেশি আপনাকে সে বিষয়ের ভালো জ্ঞান অর্জন করতে হবে। আওনাকে জানতে হবে মানুষের কাছে কোন খাবার টা বেশি গ্রহনীয়।

এ বিষয়ে আমার ব্যক্তিগত মতামত হলো - আমার বাড়ি কুমিল্লার মেঘনাতে। আমি এখানে যদি কোন হোটেল বা রেস্তোরাঁ দেই তাহলে আমাকে সাধারণভাবে এই এলাকায় চাহিদা সম্পন্ন খাবার যেমন,

গ্রীল,আইসক্রিম,কোল ড্রিংকস,মুরগীর চপ,গরুর গোস্ত ভূনা,তেহারি ইত্যাদি খাবার নির্বাচন করতে হবে।আমি যদি এখানে কোন বিদেশি খাবার বিক্রি করার কথা ভাবি তাহলে হয়তো মানুষ সেই খাবারের প্রতি আকৃষ্ট হবে কিন্তু তার খরচ বেশি হবে বলে মানুষ সেই খাবার সকলে খাতে চাইবে না কয়েকজন ছাড়া।

অন্যদিকে আবার মানুষ আধুনিকতার পাগল হচ্ছে দিন দিন।তাই মানুষের সেই চাহিদা মিটাতে কিছু পরিমান বিদেশি খাবার এড করতে হবে। এটা পুরোপুরি নির্ভর করে যেই এলাকায় প্রতিষ্ঠান খোলা হবে সেই এলাকার মানুষের চাহিদার উপর।

এছাড়াও যদি আপনি এই সেক্টর থেকে একটা ভালো পরিমান টাকা ইনকাম করতে চান তাহলে অনলাইনে বিভিন্ন আরটিকেল পড়ে এবং একজন অভিজ্ঞ হোটেল ও রেস্তোরাঁর মালিকের থেকে পরামর্শ নিতে পারেন।

যাদের কাছে কিছু পরিমান পুজি আছে তারা এই কাজে একবার নিজেকে জড়িয়ে দেখতে পারেন। আশা করি ভালোই হবে।

লেখালেখি করে আয় করুন। বাংলাদেশী ইনকাম সাইট

Comments
Emon khan - Jan 24, 2022, 4:49 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
Nasima Beguam - Jan 24, 2022, 7:56 PM - Add Reply

নাইস

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI