ইভেন্ট ম্যানেজমেন্ট কি | আপনার পছন্দের কাজ।ইনকাম করার সঠিক গাইডলাইন

ইভেন্ট ম্যানেজমেন্ট: আমরা সকলেই এই কাজ টির সাথে পরিচিত।আমাদের অনেকেই আছে যাদের এই কাজের প্রতি আছে তীব্র ইচ্ছা,আগ্রহ। আমরা সাজসজ্জা প্রিয় মানুষ তাই আমাদের কাছে এই কাজ টি যেনো রত্নের মতো।আসুন জেনে নেই এই কাজটা কি এবং কীভাবে করতে হয়।

আমরা আমাদের এলাকায় বা আশেপাশে নানা জায়গায় নানা সময় বিভিন্ন অনুষ্ঠানে দেখতে পাই নানারকম সাজসজ্জা করে আয়োজন করা হয়।যেমন ধরুন-বিয়ে বাড়িতে বা গায়ে হলুদের অনুষ্ঠানে আমরা দেখতে পাই কতো সুন্দর করে স্টেজ সাজানো হয় এবং নানারকম পরিচালনা ব্যবস্থা করা হয়।আমরা জানি যে এই কাজ গুলো করার জন্য আলাদা করে এই কাজের লোক নিয়োগ করতে হয়।বিভিন্ন সামাজিক ও পারিবারিক বড় বড় অনুষ্ঠান গুলোতে এই কাজের দায়িত্ব দেওয়া হয় ইভেন্ট ম্যানেজমেন্ট কম্পানি গুলোকে।

এই ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ হচ্ছে এই অনুষ্ঠান কে আরও সুন্দর করে তোলা এবং সেই অনুষ্ঠান টি কে সঠিকভাবে পরিচালনা করা।এই ভাবে এই কাজের বিনিময়ে ইভেন্ট ম্যানেজমেন্ট এর কম্পানি গুলো একটা বড় পরিমান টাকা চার্জ নিয়ে থাকে কর্তৃপক্ষের কাছ থেকে। বিশাল ইনকামের এই কাজ থেকে কিভাবে আপনি ইনকাম শুরু করতে পারবেন আসুন তা জেনে নেই-

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ এর জন্য প্রথমেই আপনার এই কাজের প্রতি থাকতে হবে তীব্র ভালোবাসা ও আগ্রহ। তা না হলে আপনি এই কাজ করে আপনার ব্যবসাকে টিকিয়ে রাখতে পারবেন না।আপনার এই ব্যবসায়ের উন্নয়ন নির্ভর করবে আপনার ব্যক্তিগত আগ্রহের উপর।তারপর আপনার একটি ভালো ও কর্মঠ দল গঠন করে নিতে হবে।কারন এই কাজটাকে আপনি একলা পরিচালনা করতে পারবেন না।

এই দল যত বেশি উদ্যোগি হবে আপনার ব্যবসায়ের প্রসার ও হবে ততই বেশি।তারপর আপনার মূল ইনকামের শুরু করতে হলে আপনাকে যোগাযোগ ব্যবস্থা ভালো করাতে মনোযোগ দিতে হবে। কারন,যোগাযোগ ছাড়া আপনি আপনার কাজ পাবেন না।

তারপর আপনার প্রথম কাজ হতে হবে ছোট পরিসরের। আপনি ছোট ছোট কাজ করে নিজের ভালো পরিচিতি আনতে পারলে এমনিতেই আপনার বড় কাজের ডাক পরবে।কিন্তু আপনি যদি প্রথমেই বড় কাজের প্রতি অগ্রসর হন তাহলে আপনার এই ব্যবসায় থেকে সফলতার সম্ভাবনা কমে যাবে।কারন আপনি শুরুতে এই কাজে ততটা পারদর্শী হতে পারবেন না।আপনি সঠিকভাবে বুঝে উঠতে পারবেন না যে মানুষের চাহিদা কেমন কাজের প্রতি।

ফলে বড় পরিসরে কাজ করতে গেলে যদি আপনার কাজের মান তেমন ভালো না হয় তাহলে আপনি পরবর্তী কাজ গুলোতে ডাক পাবেন না।এতে করে আপনার কাস্টমার নষ্ট হয়ে যাবে।অন্যদিকে,আপনি যদি ছোট ছোট কাজ গুলো দিয়ে আপনার ব্যবসায় শুরু করেন,তাহলে সেই কাজের কঠিনত্ব হবে অনেক কম।এবং আপনি অনেক সহজেই সেই কাজটি সম্পুর্ন করতে পারবেন। 

আপনি যখন একটি দুটি কাজ সম্পন্ন করবেন এবিং আপনার সেই কাজ যদি গ্রাহকদের চাহিদা মোতাবেক ভালো হয় তাহলে আপনার পরিচয় ছড়িয়ে পরবে এবং ধীরে ধীরে বড় বড় সংস্থা গুলো তাদের বিভিন্ন ফাংশনে আপনাকে তাদের ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ দিবে।এই ভাবে আপনি খুব তাড়াতাড়ি একটি ভালো খ্যাতি লাভ করতে পারবেন ও আপনার ব্যবসায় এর প্রসার ঘটবে।আপনার ইনকাম ও হবে অনেক বেশি।থাকবে আপনার নিজের ব্যবসায়। 

সকলেই এই ব্যবসায় থেকে ভালো একটি ইনকামের আশা নিয়ে ব্যবসায় শুরু করতে পারেন অল্প খরচে।

ধন্যবাদ সবাইকে। 

আরও পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI