উন্নয়নশীল হস্তশিল্প ব্যবসায়ের সঠিক গাইডলাইন

হস্তশিল্প নিয়ে আমাদের সকলেরই ধারনা রয়েছে।হস্তশিল্প একটি গ্রামীণ লোক ঐতিহ্য ও চাহিদা সম্পন্ন বিষয়। এই শিল্পের ব্যবসা করা যায় সাচ্ছন্দ্যে।আমরা আমাদের দেশের গ্রামীণ সমাজকে এবং তাদের ঐতিহ্য কে ভালোবাসি মনে প্রানে।আমরা তাদের সকল নান্দনিক ধারনাকে পোষন করে থাকি আমাদের মাঝে।তাই দেশের মানুষের সে শিল্পকলা নিয়ে আমাদের আছে তুমুল আগ্রহ।

এই আগ্রহী সমাজকে ঘীরে গড়ে উঠে নানা রকম নতুন নতুন ব্যবসা।তেমনি একটি ব্যবসা হলো হস্তশিল্পের ব্যবসা।আসুন এই পোস্টে হস্তশিল্প নিয়ে ব্যবসা শুরু করা ও তা থেকে ইনকাম করা সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

হস্তশিল্প একটি ক্ষুদ্র ও কুটির শিল্পের অংশ।এই শিল্পের কাজ ব্যক্তিগত পরিসর থেকে শুরু করে বড় পরিসরের শিল্পতেও রূপ নিতে পারে।এই শিল্পে আমরা ঘরে বসে অল্প পুজি নিয়ে বিনিয়োগ করেও ভালো পরিমান ইনকাম করতে পারি।আমাদের দেশে নানারকম হস্তশিল্প রয়েছে।যেমন- মাদুর,শীতলপাটি, ডোকরা,পটচিত্র ইত্যাদি। এছাড়াও আমরা হাত দিয়ে গ্রাম বাংলার নানা রকম নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বানিয়ে নিতে পারি আমাদের ব্যবসায়ের জন্য।এই ব্যবসায় থেকে আমরা কয়েকটি উপায়ে ইনকাম করতে পারি।

এখান থেকে আমরা নিজে বিভিন্ন প্রকার হস্তশিল্প বানিয়ে ইনকাম করতে পারি।আবার আমরা অন্যের বানানো হস্তশিল্প অল্প দামে কিনে নিয়ে বাজারে একটু বেশি দামে বিক্রি করে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারি।আবার আমরা এই জিনিসপত্র অনলাইনে ও বিক্রয় করে টাকা ইনকাম করতে পারি।আমাদের শহর সমাজের লোকেরা এই গ্রামীণ জিনিস গুলোর প্রতি ভালোবাসার মনোভাব পোষণ করে থাকে।

তারা গ্রামীন নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র অনলাইন থেকে কিনে নিয়ে তাদের বাসা বাড়ি নান্দনিক রূপে সাজিয়ে তোলার কাজে ব্যবহার করে থাকে। তাদের কাছে এই ব্যবসায়ের জিনিসপত্র বিক্রি করে আমরা বেশি ইনকাম করতে পারবো।অন্যদিকে এই কাজের ধারা আমাদের নিজের সৃজনশীলতার প্রকাশ ঘটাতে পারি।

আমরা সকলেই চাই এমন কোন কাজকে আমাদের জীবন পরিচালনার পেশা হিসেবে বেছে নিতে যেই কাজে আছে আমাদের তৃপ্তি।গ্রামীন হস্তশিল্পের কাজে সেই তৃপ্তি পাওয়া যায়।

এই ব্যবসায়ের জন্য আমাদের প্রথমেই প্রয়োজন হবে ছোট একটা পুজির।কারন কোন ব্যবসায়ই আজকের দিনে পুজি ছাড়া করা যায় না।তেমনি এই ব্যবসাতেও পুজির দরকার।কাফন আপনাকে বিভিন্ন জিনিসপত্র কিনে এই ব্যবসায়ের কাজ শুরু করতে হবে।

আর পুজির পাশাপাশি আপনার সৃজনশীলতার ও তীব্র প্রয়োজন রয়েছে এই ব্যবসায় তে।আপনি আপনার সেই মেধাকে কাজে লাগিয়ে বানিয়ে ফেলতে পারবেন নানা রকম নতুন হস্তশিল্প। 

বর্তমানে শিক্ষিত সমাজের অনেকেই এই কাজকে তাদের পেশা হিসেবে বেছে নিয়েছেন।আমরা প্রায়শই নানা খবরে শুনতে পাই যে, মাস্টার্স পাশ করে এই কাজে নিজেকে আত্ননিয়োগ করেছে অনেকেই।এর থেকেই বুঝা যায় যে এই কাজের প্রতি তাদের কতোটা ভালোবাসা রয়েছে।অন্যদিকে,এই কাজে ইনকামের হার ও অনেক বেশিই হয়ে থাকে।

আপনার যদি কিছুটা পুজি থাকে ও এই কাজের প্রতি আগ্রহ থাকে আর আপনার যোগাযোগ ব্যবস্থা যদি ভালো থাকে ও অনলাইন মার্কেটিং এর উপর ধারনা থাকে তাহলেই আপনি এখান থেকে সফলতা অর্জন করতে পারবেন।

আশা করি,সকলেই সফল হতে পারবেন। 

ধন্যবাদ সবাইকে। 

Comments
Nasima Beguam - Feb 4, 2022, 10:05 AM - Add Reply

নাইস

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI