মোবাইল আজকের বাংলাদেশে কি কি ভুমিকা রাখছে?

আসসালামু আলাইকুম। আশা করি  আল্লাহ রহমতে সবাই ভালো আছেন। আজকে আমরা মোবাইল সম্পকে জানব। মোবাইল  আমরা সবাই  চিনি।মোবাইল চিনেন না এমন কোনো মানুষ নেই শিশু থেকে শুরু করে সবাই চিনেন । আজকাল সব ধরনের তথ্য আমরা মোবাইল থেকে পেয়ে  থাকি। যেমন উদাহরণ দিচ্ছি, 

ই--গভন্যান্স বা সুশাসনের জন্য দরকার সবচছতা ও জবাবদিহিমুলক ।ডিজিটাল ফোনের ফলে সুশাসনের পথ নিশ্চিত করা হয়েছে। একটা সময় ছিল পাবলিক পরীক্ষার ফলাফল সংগ্রহ করার ছিল তাদের জন্য বিড়ম্বনার ব্যাপার। কিন্তু  বর্তমানে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে মোবাইল ফোনের এসএমএস মাধ্যমে ফলাফল জানা যায়।

ফলাফল বিড়ম্বনা ছিল সেটির অবসান হয়েছে। আরও একটা  উদাহরণ হলো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য মোবাইল ফোনে আবেদন করার সুবিধা। মোবাইল মাধ্যমে ঘরে বসে আমরা বিদুৎ,গ্যাস, পানি,ইত্যাদি বিল পরিশোধ করি।তাহলে  আমরা লক্ষ করলে দেখতে পারছি মোবাইল  কতটা গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়ে গেছে আমাদের জন্য। 

মোবাইলে চাহিদা দিন দিন কেন বাড়ছে ?

মোবাইল চাহিদা আমাদের দিন দিন বেড়ে চলবে কারণ, আজকী বাংলাদেশ মেবাইলের মাধ্যমে  সবকিছু করা সম্ভব। মোবাইল শিক্ষা হ্মেএে বড় ভুমিকা রাখছে। মেবাইল আমরা আজকাল সব কাজেই ব্যবহার করি আমরা।মোবাইল রয়েছে নানান ধরনের  apps যেগুলো  আমাদের প্রয়োজন আমরা ডাউনলোড করে ব্যবহার করি।

মোবাইল দিয়ে আমরা অবসর সময়ে নিউজ পড়তে পাড়ি ,খেলা দেখতে পাড়ি, গেমস খেলতে পারি ,ছবি ইত্যাদি সবকিছু এখন আমরা মোবাইল পেয়ে যাচ্ছি।বিশেষ করে মোবাইল কারনে, ফেসবুকে চালাতে পাড়ি বিভিন্ন  খবর পেয়ে থাকি পোস্টে মাধ্যমে ।গুগল থেকে ও পড়াশোনা  সহযোগীতা ও নিতে পাড়ি আমরা। খাবার অর্ডার করা মোবাইল মাধ্যমে করতে পাড়ি।

ড্রেস অর্ডার, যাবতীয় যা আছে  আমরা মোবাইল মাধ্যমে অনলাইন থেকে ঘরে বসে অর্ডার করতে  পাড়ি।সবচেয়ে যে অবদান রেখে চলছে  মোবাইল সেটা হচ্ছে যোগাযোগ। একটা সময় যোগাযোগ  করা ছিল খুবই কষ্টকর যা আমাদের পরিকল্পনা বাহিরে। আজ ঘরে বসে আমরা,যোগাযোগ করতে পারছি দেশ বিদেশে, ভিডিও কলে দেখা যায়,বাহিরে দেশে থাকলে আর এটা মোবাইল দিয়ে আমরা করতে পারছি ।

যোগাযোগ ব্যপারে সবচেয়ে  ভুমিকা  রাখছে মোবাইলঃ

আজকের বাংলাদেশে মোবাইল মাধ্যমে  আমরা যোগাযোগ করে বাহিরের দেশের সাথে আমদানি ও রপ্তানি করতে পারছি ।মেবাইল মাধ্যমে ব্যবসা বানিজ্য টিকিয়ে আছে। আমরা সেকেন্ড সেকেন্ড সকল খবর পেয়ে যাচ্ছি  মোবাইলে জন্যই। আজ যদি মোবাইল আবিষ্কার না হতো আমরা আজও বিড়ম্বনার শিকার হতাম।মোবাইল ছাড়া আমদানি ও রপ্তানি করা ও সহজ হয়ে উঠত না।

মেবাইল আমাদের  সব কাজ করে  বসে  ভুমিকা রাখছে । মেবাইলের আবিষ্কার জন্যই আমরা সবাই  শান্তিতে বসবাস  করতে পারছি। সব ধরনের তথ্য আমরা মোবাইল মাধ্যমে পেয়ে থাকি। মোবাইল  ছাড়া আজকের পৃথিবীতে উন্নত অসম্ভব। মেবাইলের জন্যই আজকের পৃথিবীর  উন্নত দিক দিয়ে এগিয়ে আসছে। 

মেবাইলের মাধ্যমে  ইনকাম  করার সুযোগ ।

মোবাইলে মাধ্যমে ঘরে বসে আপনি  আমি সবাই  ইনকাম করতে পারছি। মেবাইলের মাধ্যমে  ছোট ছোট কাজ করে  আপনি  আপনার  পড়াশোনা খরচ বহন করতে  পারবেন। অনলাইনে  ইনকাম করার মতো বিভিন্ন  সাইট রয়েছে। এটা আমরা সবাই  কম বেশি  জানি। অনলাইনে  ইনকাম  করতে চাইলে করতে  পারবেন।

আরো পড়ুন..

অবশর টাইমে বসে করতে হবে  ।মোবাইল  এমন কোনো  কাজ নাই যে পাবেন না। সবধরনের  সুযোগ সুবিধা  মোবাইল আমাদের দিয়ে যাচ্ছে। যা আমাদের  পরিকল্পনার বাহিরে। এখন যদি মোবাইল না হতো আমরা এখনো বিড়ম্বনার শিকার হতে থাকতাম। ছাএ জীবন থেকে  শুরু  করে  সবাই  ফোন  ইউজ করে। এখন আমরা ঘরে বসেই অলটাইম মেবাইলের মাধ্যমে পেয়ে যাচ্ছি। 

চিকিৎসা হ্মেএে ও মোবাইল।

আজক  বাংলাদেশে মেবাইলের মাধ্যমে চিকিৎসা  দিয়ে থাকেন ডাক্তরা। ভিডিও  কলে রোগি দেখে  তারা চিকিৎসা  দিতে  পারেন ।মোবাইল মাধমে ডাক্তারের কাছ থেকে পরামর্শ পাওয়া  যায় মোবাইলের মাধ্যমে ।বিপদ পড়লে কল দিয়ে আত্নীয়দের সাথে যোগাযোগ করে তা সমাধান করে নিতে পাড়ি আমরা।

ডিজিটাল বাংলাদেশে মোবাইল আরও উন্নত দিক দিয়ে এগিয়ে যাবে। মেবাইল আমাদের বিভিন্ন  চাহিদা মিটিয়ে যাচ্ছে। সবসময় মেবাইল আমাদের সবার সঙ্গে থাকে

মোবাইল  আমাদের  প্রতিটি নাগরিকের জন্য  খুবই প্রয়োজনীয় একটা বিষয় । সবাই মেবাইল ইউজ করি ।মেবাইল ছাড়া আজকের ডিজিটাল বাংলাদেশে চলাচল করা অসম্ভব ,এখানে আমরা কথা শেষ করছি ,সবাই  প্লিজ লাইক,কমেন্ট  করে পাশে  থাকবে। আল্লাহ  হাফেজ ।

Comments

You must be logged in to post a comment.

Related Articles
Recent Articles
Jul 23, 2022, 12:47 PM - TASRIF SIDDIQI